What are the functions of a transformer?






একটি ট্রান্সফরমার একটি ইলেকট্রিক ডিভাইস যা ইলেক্ট্রোম্যাগনেটিক ইনডাকশন এর মূলনীতি দ্বারা, ফ্রিকোয়েন্সি ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে ইলেকট্রিক্যাল সার্কিট থেকে অন্য বৈদ্যুতিক সার্কিট স্থানান্তর করে। শক্তি স্থানান্তর সাধারণত ভোল্টেজ এবং বর্তমান একটি পরিবর্তন সঙ্গে সঞ্চালিত হয়। ট্রান্সফরমারগুলি এসি ভোল্টেজ বৃদ্ধি বা হ্রাস করে। বিভিন্ন ধরণের চাহিদা পূরণের জন্য ট্রান্সফরমারগুলি ব্যবহার করা হয়। কিছু ট্রান্সফরমারগুলি বেশ কয়েকটি গল্প হতে পারে, যেমন একটি জেনারেটিং স্টেশন পাওয়া যায় এমন টাইপ বা আপনার হাতে রাখা যথেষ্ট ছোট, যা ভিডিও ক্যামেরার জন্য চার্জিং প্যাডেলের সাথে ব্যবহার করা যেতে পারে। আকৃতি বা আকার কোন ব্যাপার না, একটি ট্রান্সফরমার উদ্দেশ্য একই অবশেষ: একটি টাইপ থেকে অন্য প্রকারের বৈদ্যুতিক শক্তি রূপান্তর বিভিন্ন ধরনের ট্রান্সফরমার আজ ব্যবহার করা হয়। এই রিসোর্স পাওয়ার ট্রান্সফরমার, অটো ট্রান্সফরমার, ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারস, ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার্স, বিলোপ ট্রান্সফরমার্স, সম্ভাব্য ট্রান্সফরমার্স এবং বর্তমান ট্রান্সফরমারগুলির কাছে একটি নিরীক্ষণ দেখতে হবে।


কিভাবে ট্রান্সফরমার কাজ:
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ট্রান্সফরমারগুলি বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করে না; তারা একটি এসি সার্কিট থেকে আরেকটি চৌম্বক সংযুক্তি ব্যবহার করে বৈদ্যুতিক শক্তি স্থানান্তর করে। ট্রান্সফরমারের মূলটি ট্রান্সফরমারে উত্পাদিত চুম্বকীয় প্রবাহের জন্য একটি নিয়ন্ত্রিত পথ প্রদান করে যা বর্তমান প্রবাহের দ্বরা প্রবাহিত হয় যা কয়েল নামে পরিচিত। মৌলিক ট্রান্সফরমার থেকে চারটি প্রাথমিক অংশ আছে। অংশ ইনপুট সংযোগ, আউটপুট সংযোগ, Windings বা Coils এবং কোর অন্তর্ভুক্ত। ইনপুট সংযোগগুলি - একটি ট্রান্সফরমারের ইনপুট পার্কে প্রাথমিক দিকটি বলা হয় কারণ এই বিন্দুতে পরিবর্তন করা প্রধান বৈদ্যুতিক শক্তি সংযোগ করা হয়। আউটপুট সংযোগগুলি - ট্রান্সফরমারের আউটপুট পাশ বা সেকেন্ডারি পার্শ্ব যেখানে বৈদ্যুতিক শক্তি লোড পাঠানো হয়। লোড চাহিদার উপর নির্ভর করে, আসন্ন বৈদ্যুতিক শক্তি হয় বৃদ্ধি বা হ্রাস। ঘূর্ণন - প্রাথমিক ঘুরানো এবং দ্বিতীয় ঘূর্ণন হচ্ছে ট্রান্সফরমার দুটি windings আছে। প্রাথমিক ঘুরানো সূত্র থেকে শক্তি আকর্ষণ করে কুণ্ডলী। সেকেন্ডারি ঘুরানো হচ্ছে কয়েল যা রূপান্তরিত বা পরিবর্তিত ভোল্টেজে লোড থেকে শক্তি বিতরণ করে। সাধারণত, এই দুই coils বিভিন্ন কয়েল মধ্যে বিভক্ত করা হয় যাতে প্রবাহ সৃষ্টি কমাতে।

কোর - ট্রান্সফরমার কোর ট্রান্সফরমার উত্পন্ন চৌম্বকীয় প্রবাহের জন্য একটি নিয়ন্ত্রিত পাথ প্রদান করতে ব্যবহৃত হয়। কোর সাধারণত ইস্পাত একটি কঠিন বার নয়, বরং অনেক পাতলা স্তরিত ইস্পাত শীট বা স্তর একটি নির্মাণ। এই নির্মাণ গরম করার জন্য কমানো এবং কমাতে সাহায্য করা হয়। ট্রান্সফরমারগুলি সাধারণত দুটি ধরনের কোরের মধ্যে থাকে: কোর প্রকার এবং শেল প্রকার। ইস্পাত কোরের চারপাশে প্রাথমিক এবং সেকেন্ডারি কয়েল স্থাপন করা হয় সেই পদ্ধতিতে এই দুটি প্রকারগুলি একে অপরের থেকে আলাদা করা হয়। কোর টাইপ - এই ধরনের সঙ্গে, windings স্তরিত কোর অভিগমন। শেল টাইপ - এই ধরনের সঙ্গে, windings স্তরিত কোর দ্বারা বেষ্টিত হয়। প্রাথমিক ঘুরানোর জন্য একটি ইনপুট ভোল্টেজ প্রযোজ্য হয়, যখন প্রাথমিক ঘুরতে প্রবাহিত বর্তমান প্রারম্ভিক পরিবর্তন ঘটায়। বর্তমান প্রবাহ হিসাবে, একটি পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্র ট্রান্সফরমার কোর মধ্যে সেট আপ করা হয়। এই চৌম্বক ক্ষেত্রটি দ্বিতীয় ঘূর্ণায়মান জুড়ে জুড়ে হিসাবে, বিকল্প ভোল্টেজ দ্বিতীয় ঘূর্ণন মধ্যে উত্পাদিত হয়। প্রতিটি কয়েল মধ্যে টেলিগ্রাম প্রকৃত পরিবর্তন সংখ্যা মধ্যে অনুপাত ট্রান্সফরমার ধরনের নির্ধারণ এবং কি আউটপুট ভোল্টেজ হবে তা কী। আউটপুট ভোল্টেজ এবং ইনপুট ভোল্টেজ মধ্যে অনুপাত একই উভয় windings মধ্যে চলমান সংখ্যা অনুপাত হিসাবে একই। প্রাথমিক ঘুরানোর চেয়ে মাধ্যমিক ঘূর্ণায়মানের আরও বেশি ঘন ঘন পরিবর্তন হলে একটি ট্রান্সফরমার আউটপুট ভোল্টেজ ইনপুট ভোল্টেজের চেয়ে বড়। আউটপুট ভোল্টেজ আপ ধাপ ধাপ, এবং একটি "ধাপে আপ ট্রান্সফরমার" বলে মনে করা হয়। দ্বিতীয় ঘূর্ণায়মান প্রাথমিক ঘূর্ণিত তুলনায় কম ঘোরা যদি, আউটপুট ভোল্টেজ কম। এটি একটি "ধাপ ডাউন ট্রান্সফরমার"।
ট্রান্সফরমার কনফিগারেশন
উভয় একক ফেজ এবং তিন ফেজ সিস্টেমের জন্য বিভিন্ন কনফিগারেশন আছে।
একক ফেজ শক্তি - একক-ফেজ ট্রান্সফরমার প্রায়ই আবাসিক আলো, অভ্যর্থনা, এয়ার কন্ডিশনার এবং গরম করার প্রয়োজনের জন্য সরবরাহ সরবরাহ করা হয়। একক ফেজ ট্রান্সফরমার দুটি সমান অংশ তৈরি প্রাথমিক ঘুর এবং দ্বিতীয় ঘুর উভয় উভয় দ্বারা আরো বেশি বহুমুখী করা যাবে। উভয় ঘুরানো এর উভয় অংশ তারপর সিরিজ বা সমান্তরাল কনফিগারেশন মধ্যে পুনরায় সংযোগ করা যাবে।
তিন ফেজ বিদ্যুৎ - তিনটি ফেজ সার্কিট দিয়ে ট্রান্সফরমার সরবরাহ করা যায় যার মধ্যে তিনটি একক-ফেজ ট্রান্সফরমার ব্যবহার করা হয়, অথবা তিন-ফেজ ট্রান্সফরমার ব্যবহার করা হয়। যখন তিন পর্যায়ে শক্তি পরিবর্তনের সাথে যথেষ্ট পরিমাণ শক্তি জড়িত থাকে, তখন এটি একটি তিন-ফেজ ট্রান্সফরমার ব্যবহার করা আরো বেশি লাভজনক। Windings এবং কোর অনন্য ব্যবস্থা প্রচুর লোহা সঞ্চয়।
ডেল্টা এবং Wye সংজ্ঞায়িত - তিনটি ফেজ ক্ষমতার জন্য দুটি সংযোগ কনফিগারেশন আছে: ডেল্টা এবং Wye ডেল্টা এবং ওয়াই গ্রীক অক্ষর যা ট্রান্সফরমারগুলির কন্ডাকটরগুলি কনফিগার করা হয় তার প্রতিনিধিত্ব করে। একটি ডেল্টা সংযোগে, তিনটি কন্ডাক্টর সংযুক্ত হয় ত্রিভুজ বা ডেল্টা আকৃতিতে শেষ হয়। একটি Wye জন্য, সমস্ত conductors কেন্দ্র থেকে বিকীর্ণ, যার অর্থ তারা একটি সাধারণ পয়েন্ট এ সংযুক্ত করা হয়।
তিন ফেজ ট্রান্সফরমার - তিন ফেজ ট্রান্সফরমার ছয় windings আছে; তিনটি প্রাথমিক এবং তিনটি সেকেন্ডারি ছয় windings নির্মাতার দ্বারা ডেল্টা বা wye হয় সংযুক্ত হয়। পূর্বে বর্ণিত হিসাবে, প্রাথমিক windings এবং দ্বিতীয় windings প্রতিটি ডেল্টা বা wye কনফিগারেশন সংযুক্ত হতে পারে একই ট্রান্সফরমারের একই কনফিগারেশনে তাদের সাথে সংযোগ স্থাপন করতে হবে না। ব্যবহৃত প্রকৃত সংযোগ কনফিগারেশন অ্যাপ্লিকেশন উপর নির্ভর করে।

Comments